নিয়ে যাও সব, নিয়ে যাও,
তোমার দু'হাত ভরে নিয়ে যাও,
রেখোনা কিছুই,
আর কি কিছুই দেবার আছে?
বলতে পারো নিরদ্ধিধায় আর কত চাও?
আর কি কি চাও?
লোভী সরীসৃপের সূচীমুখ, লাল চোখে দেখে
মেঘে মেঘে কত বেলা,
নিঃস্ব যদি হতে হয়,হয়ে গেলাম, মেনে নিলাম।
নিঃস্ব হবার নিঃশ্বাসে, অন্ধ বিশ্বাসের প্রাচ্য গলিতে
প্রগতিশীল চাওয়া পাওয়ায়,
পৃথিবী অবাক, আমি নির্বাক।
অশরীরি শরীর মনরোগ সারাবে,
নিবিড় আলিঙ্গনের ছলে জোৎস্নায় গোসল চাও।
দিতে পারি শতভাগ, হিসেব করো না,
আমি তো দিতে শিখেছি,দিতে এসেছি, নাও, দু’হাত ভরে,
জনসমুদ্রের কালের গানে যে দিন সুর ফুরিয়ে যাবে,
নাগরিক স্বপ্নের নাগরিক আবছা আলোয়
বুক বাড়াও, চুমু এঁকে দেব।
তড়িগড়ি করে একটা নিষিদ্ধ চুমু, তোমার রাজনৈতিক ঠোঁটে।
একদিন তোমার বেহিসেবি সবই শিরোনাম হবে,
প্রজন্ম থেকে প্রজন্ম দেখবে, জাদুঘরের সিঁড়ি বেয়ে বেয়ে
খুঁজে নিবে সমান্তরাল সময়ের  সাদা ক্যানভাসে তোমার অসম্পূর্ণ চিত্রায়ন।