অচেনা মেঘের শ্রাবণ আজ,
এক ফোঁটা জলেও নেই কোন মমতা,
সম্পাদ্য উপপাদ্যের মত অতিরিক্ত জ্যামিতিক জীবন
সরল জলে তরল স্বপ্ন।
দূরের আকাশ কখনো কি কাছের হয়েছিল?
শ্রাবণের চির চেনা রং, গন্ধ,বদলেছে,
কল্পনার আঁধারে কল্পনায় নিমজ্জিত,
প্রত্যুষে হাত বাড়িয়েছিলাম জীবনের শ্রাবণ ছোঁব,
রুক্ষতা বেমানান লাগেনি কখনো,
হাতের মুঠোয় সেই শ্রাবণে ছিল এক অর্বাচীন সুখ।
কোথায় যেন ভুল! ঝাপসা হয়ে আছে স্মৃতি,
সেদিনের সেই অগোছালো আমার জন্য তোমার গোছালো শ্রাবণ
তোমার উদ্বাহু বাহুতে আজ নিজের পরিচয় জানে না।
অচেনা মেঘের শ্রাবণ আজ,
চির চেনা বহুরূপী আকাশে।