কে তুমি?
পাহারা বসিয়েছে আমার জীবনের উপর?
তোমার সাথে কি শেষ নিঃশ্বাসের পাঞ্জা লড়বো?
দেখি তুমি কতদূর নিয়ে যেতে পারো ?
তোমার বৃত্তের কৃত্তি থাকলে আমাকে চলে যেতে হবে কেন?
জন্ম কি মৃত্যুর বন্দোবস্ত করেই আসে?
আমি কেন হারিয়ে যাবো,
কেন হারাতে হবে আমার প্রেয়সী?
আমি স্বীকারোক্তি দিই,
স্বাক্ষর সেই আদ্যন্ত ভালোবাসার চুক্তিতে,
আমি আরও স্বীকারোক্তি দেই,
আমার হৃদয়ের শেষ স্পন্দনটুকু অচেনা হয়ে যাবার।
আমি জানি এই রঙচঙে বৃত্ত খোলসের বাইরে সে বিমূর্ত অন্ধকার,
বিস্ময়, কুহক, ছড়িয়ে দিলে তুমি
শতসহস্র বছর ধরে ঘুরতে ঘুরতে ক্লান্ত
ঘুনেধরা কক্ষ পথে পুরনো ব্যথায়,
কেন আমাকে পাহারা দাও,
প্রায়শ্চিত্তের শেষ বিন্দুতেও কি তোমার পাহারায় থাকতে হবে,
তাহলে কখন স্বাধীন হব?