তোমার প্রেমে পড়ে আমার প্রথম পুরুষ হওয়া
শরীরে ভীষন তেষ্টা নিয়ে তোমার সামনে যাওয়া,
কি খুঁজে ফিরি, কি পাই ফোঁটা ফোঁটা জলে,
সমুদ্র আমাকে ডাকেনি কখনো, আমিই ডেকেছিলাম,
চোরাবালিতে হারিয়েছি প্রথম পাঠশালা
আজো খুঁজে বেড়ায় সাদা কাগজে,
কাঠ পেঞ্চিলের আঘাতে জর্জরিত কুটিল ধারাপাত,
তোমার আমার অঘোষিত সংসার দেখে।
কোন এক প্রত্যুষে,
তোমার পানে হাতটা বাড়িয়েছিলাম,
ফেরাবার মত কোন ইচ্ছা কোনকালেই ছিল না,
মিলে গিয়েছিল তোমার আমার হাতদুটো,
আদ্যন্ত ভালোবাসার আঁখি পল্লবে জমা সেই অশ্রুধারায়,
আমি বুঝে গেলাম আমি পুরুষ হয়ে গেছি।