হাওয়া এসে সন্ধে তৈরি করে গেল,
সহসা ফিরে যাই নিজ ভুমে,
চোখের ভেতর লুকিয়ে ছিল শোকাতুর জল,
বৈশাখের ঝড় হয়ে তছনছ ছেঁড়া খাতা অক্ষর
চিনতে পারিনি তার ঘামে ভেজা চৈত্রশরীর,
কালকের কালো মেঘ বৃষ্টিতে রেখে গেছে চিরকুট,
আজকের অবাধ্য নীল আকাশ দাগ টেনে দেয়,
তোমার আমার মাঝে।
বর্ষার ধারাপাতে আমার শিরোনামহীন কিছু লেখা ছিল,
থামতে পারিনি, যে ভাবে শিখেছিলাম,
ঠোঁটে ঠোঁট রেখে নিভৃত হওয়ার বদলে অপরাধী হই,
মিথ্যে বাসনায় কেন নিষ্পাপ হব?