তোমার মাটি সর্বহারা আজ তবে
সর্বস্ব সঁপে দিয়ে কি ভাবে?
জনম বিষাদে গ্লানির অন্ধকারে
দুঃখের নোনা জলে কি সকাল পাবে?
দিন হতে গিয়ে, রাত হতে পারে,
যদি দিন-রাত দু’টোই না হয়,
ভুল প্রেমের জন্ম দিয়ে
দিনের আকাশে নীরবে অশ্রু বয়।
কালের কালিমায় জাগো জাগো রব,
আকাশের নিচে নগ্ন জাগরণ,
ভগবান দেখো নিদ্রায় ভাসে
ঘুমার্তের আজ নির্ঘুম আচরণ।
জাগো হে, কীর্তনের সুরকার
শ্লোকে নেই কোন দিনের গান,
ঘুমিয়ে পড়া ছন্ন জীবনে
আজ বয়ে যায় দুঃখের বান।
প্রার্থনা ঘরে সর্বহারার ঢল,
স্বপ্নপূরণে দিনের রোদ,
পোড়ামাটিতে সভ্যতার পুজায়
মানবতার রক্তে জাগে নির্মম শোধ।
তুমি গড়ছো তোমার বসত
মধ্যরাতের গোপন অন্ধকারে,
জনসমুদ্রে চিতা জ্বেলে তুমি
আয়োজন সূর্যের সৎকারে।
সবুজ পৃথিবীর অবুঝ খেলায়,
তিনভাগ জলে ভাসে একভাগ ভুমি,
ডুবছে আকাশ ডুবছে দিগন্ত,
ষোল চালে ষোল আনাই ভুল করছ, আজীবন তুমি।