এক টুকরো রোদে,
সময়ের নিদারুন বিস্ময়,
মেপে দেয় দিন, ঘণ্টা, ক্ষণ।
যত সম্ভবে অসম্ভবে
মুছে দেয় গতরাতের অবৈধ দাগ,
সময়ের স্রোতে লুকোনো তরঙ্গের উৎসবে,
তালাবন্ধ অন্ধকারে হাতড়ে খুঁজি
তোমার অস্তিত্ব।
আজ হৃদয়ঘটিত দীর্ঘশ্বাসে
সন্ধ্যাতারার অঙ্গীকারে,
জলের গায়ে পবিত্রতা খুঁজি,
অজৈব প্রেমে মগ্ন তুমি
জীবনের কঠিন উচ্চারণে
দূরত্ব মেপে রোদ নাও,
সন্ন্যাস জীবনের রুগ্ন অস্তিত্বে
বিপন্ন কর রৌদ্রের জীবন।