এক,


একা দেখলে অন্ধ হবে দুই আঁখি,


পলাশ-শিমুলের ফুল,
কাশবনে জোনাকির নাচানাচি,
শিশিরের ধোয়া ঘাস, ঝরাপাতা,
আর চাঁদের নীল জ্যোৎস্না,


সব গুলোই তাই রেখে দিলাম বাকী।


দুই,


এখনো আমি শোকার্ত রাত জেগে,
বেদনার ভোর করি,
আলো আর ছায়া ছুঁয়ে একলা কাটাই দিন,
যে বাতাসে মিশে আছিস তুই,
সেই বাতাসে আমার, অপরিশোধিত ঋণ।