সব কিছুই মানিয়ে নিয়েছি,
কবিতায় জীবনে, জীবনের বিকিরনে,
হয়ত তাই,
সময়ের গতিতে আমি থেমে আছি।
গতিবেগ নিয়ে কখনো ভাবিনা,
স্থির আমি প্রতি পদে
তোমার গতি তোমায়, যাচ্ছে কোথায় নিয়ে,
জীবন নিয়ে কেন, খেলছ কানামাছি।


জীবনের ঢাল পালা মনের কোণে
কেমন করে যাচ্ছে কেটে সময়? কি হবে এতসব জেনে?


ভেবে ভেবে বিমুগ্ধ ঈশ্বর,
জীবনের কোন নেই প্রতীক চিহ্ন,
মসৃণ পথে শুধু তিনিই চলেন,
আমারটা করেছেন কেন ভিন্ন?


নাগরিক কামনার আকাশে আজ সন্ধ্যাতারা ফ্যাকাসে,
ফিকে হয়ে ওঠা রোদে মেলা, দূষিত রীতি নীতি নাগরিক বাতাসে।


যতখানি নতজানু হই,
ততোধিক কঠোর আমার প্রশাসক,
ধোঁয়া-বায়ুর আবরনে বার বার,
আমি এক প্রতারিত উপাসক।
অনর্গল ধোঁয়ায় অনির্বান আগুনে,
সে কোন অনৈতিক বিন্নাসি,
নির্জনতার মাঝে বাকবিদ্বেষী,
আমার ভিতরে আমি এক সন্ন্যাসী।