সর্বস্ব সঁপে দিয়ে মরুভূমির সামনে দাঁড়িয়েছি,
বালুকার মত জীবন ভাসছে শুধু হাওয়ায়,
একটুকু জলের স্বপ্ন ছিল তিস্তা-পদ্মায়,
দেশটা আমার ভেসে গেল পররাষ্ট্রীয় খরায়।
রাতের আঁধারে সঁপে দিয়েছ শেষ তিন হাত ভুমি,
ওটুকুই ছিল শেষ স্বপ্ন, বিনাদামে বিকেছ কেন তুমি?
হাওয়ায় ভেসে বেড়ানো জীবন ভাসছে শুধু হাওয়ায়,
তোমার হাসি তোমার মুখে, আমি আছি চরম দুখে,
গুনছি যত কানা কড়ি, তোমার আসা যাওয়ায়।
সব সঁপেছি, সব ভুলেছি, লাগাই আশার চারা,
এই জানি বেশ, বন্ধু আমার, কখনো হবে না তারা ।
তোমার খেলায় তোমার প্রভু সুখী প্রতিক্ষণ,
রুদ্ধশ্বাসে মরে ধুঁকে, আমরা যারা দেশের বুকে,
তোমার পাতানো খেলাঘরে আমার ছন্ন জীবন।