জীবনের মুখোমুখি বসে পায়েল,
এক যুগের হিসেব নিকেশে নিরুত্তর,
দিন তারিখ প্রতীক্ষা গুনেছে এতকাল,
আজ গুনছে যন্ত্রণা।
ঘড়ির কাঁটা, জীবনের কাঁটা হয়ে গেছে এইসময়ে,
এক যুগের নিঃশ্বাস, প্রশ্বাস, বিশ্বাস,
টুপটাপ চোখের জলে, শূন্যতার সুচনায় ভাগ হয়ে যাচ্ছে।
হালকা নীলের সুতোর তৃষ্ণার্ত তোয়ালে,
আতাতায়ির মত কেড়ে নিচ্ছে চোখের শেষ জল টুকু।
মনখারাপের রাত্রিজুড়ে চিলেকোঠায় আনমনে,
ভালোবাসার শব্দকোষের ঋন একাকী অসহায়।
রাত এলেই আঁধারে লুকিয়ে মুখে,
অচেনা সুড়ঙ্গপথে যাত্রা শুরু হবে,
পেছনে পড়ে থাকবে নির্বিকার এক যুগ, নিরুত্তর ভালোবাসা।