তোমার ছুঁড়ে দেওয়া অভিশপ্ত আঘাতে,
আমি রোদ্দুর দেখেছি, দেখি প্রতি প্রভাতে।
অন্ধকার থেকে জন্ম নিচ্ছে অন্ধকার যত অবকাশ,
বিদায়ী আলোতে দেখা হয়নি বলে,
ভোরের আলোতে খুলে দিয়েছি জলজ আকাশ।
বহুদিন ধরে আলোতে তন্দ্রাবিষ্ট মুহূর্তের ইন্দ্রজালের চর,
নির্লিপ্ত ঋতুবদলে ঘুমিয়ে আছে বৃক্ষের ঢাল পালা শিকড়।
তারপর, বিষাদে বিষাদে জর্জরিত জীবনে
অনাবশ্যক হয়ে আছি আজো অত্যাবশ্যক ভুবনে।
পবিত্র লন্ঠন ছেড়েছি তোমার নামে বিধাতার সদরে,
যদি আলো আসে ঐ পথে রাত জাগা প্রহরে।
আঁধারের নামে দুঃখ রেখেছি যত,
ধূসর পথের মাঝে ছেঁড়া ছেঁড়া ক্ষত,
জীবন বিত্ত বৈভবের দূষিত ভূখণ্ডে,
রাত্রির বুকে অদেখা স্বপনে অপারগতা, কুণ্ঠিত দেহভাণ্ডে।


আমি রোদ্দুর দেখেছি, দেখি, দেখব, প্রতি প্রভাতে
আমি জর্জরিত হব, হব দূষিত, শুদ্ধতায় মিলিয়ে যাবো,
তোমার দেওয়া ভালোবাসার আঘাতে।