যা শিখেছি, সব ভুলেছি
যা ভুলেছি, তা নিয়ে চোরাবালিতে ডুবে আছি।  
পৃথিবীর পাথর চোখে দীর্ঘ নষ্ট ব্যবধান,
হাতের মুঠে আঁধার রেখে, রৌদ্রে আনাড়ী যত হিসেব,
কুস্বভাবের ছায়া গিলে ফেলছে সপ্তর্ষির মুখশ্রী,
শ্রেণি বিদ্বেষের মুকুটে লোভী শাসকের নগ্ন দেহের উত্তাপ
সুশীলবর্গের কপটতা, কুস্বভাবী উজিরের মোহে,
মুছে যাচ্ছে মানচিত্রের ইতিহাস।
অরণ্যের নাভীতে আঁচড় দিচ্ছে কুণ্ঠিত মাতাল,
ধূসর পথে মানুষ কি ছিল?
জেগে ওঠো, ডুবন্ত জানালায় আকাশ পানে চেয়ে থাকা তারুণ্য,
বিস্মৃতির পথ শূন্য কর।