বহুদিন আগে কোন এক বিষণ্ণ সন্ধায়
সর্বভুক অন্ধকারে,
বোবা কান্নায় নিঃস্বার্থ আবেদন।
ভুলে যাই দিনের গোপন সময়,
অন্যমনস্ক হয় বেলা।
বাঁশপাতার দেহের ছিন্ন ছায়ায়,
মাটির বুক ছিঁড়ে জেগে উঠা মনোজঙ্গলে,
অদ্ভূত তৃষ্ণায় শুঁড় মেলে দাঁড়িয়ে আছে
শস্যহীন মাঠের নিঃসঙ্গ মাটি।
নিজের শরীরে বেড়ে উঠা স্বৈরচারী সম্রাজ্জ,
মধ্যবিত্ত জীবনের অস্থির হওয়া স্বপ্ন,
পচা শামুকে কেটে ধুলোর দাগে জেগে আছে ভীরু মুখগহ্বর।
আয়োজনহীন ঢেউ অপেক্ষায় হারালো সভ্যতার প্রাচীর,
স্নানের পোশাকে না শুকানোর গন্ধে,
আজো শরীর মুছে সামনে দাঁড়ায় অথর্ব জীবন।