সন্ধ্যা হয়ে এল, চল,
সকালের গান শুনি।
আকাশের কাছে স্বরলিপি চাই, তাকে বলি
এই নাও আমাদের গোপন অন্ধকার,
দাও শুকতারা।
অবিশ্বাসী ঘুম, আত্মবিশ্বাসী দুঃস্বপ্ন,
পূর্ণিমায় জ্বলজ্বল করা চাঁদের লোভনীয় আবেদন,
বিষাক্ত কেউটের মুকুট,
হৃদয়ে পুষেছি, এঁকেছি চোরা স্বপ্নের মানচিত্র।
কালোমেঘে আড়াল হওয়া শুকতারা থেকে,
আলো উড়ে গেছে। নিভে গেছে সন্ধার প্রদীপ।
কি করে রাতকে স্বাগত জানাই,
সকাল দেবার প্রতিশ্রুতি যে দিয়েছে,
আমাদের সাময়িক বাড়িতে বেসামরিক অবক্ষয়,
আমাদের নিঃশ্বাসে প্রশ্বাসে এখনো সাত রাজার রূপকথা
এখনো কে'ইবা ধরে- গুনে? মানুষের বুকের ব্যথা।
লোভ মেখে দুই চোখে, রোজ রোজ গুনে সুদসমেত আসল,
আমরা হতচ্ছাড়া লোভী পাপী, করেছি ভোরের আলো চুরি,
জানিনা খুঁজে পাইনা কেন, এখনো নাটাই,
দেখি সাদা কালো চোখে শুধু রঙ্গিন ঘুড়ি।
আঁধারের ঘোর থেকে নেমে এলো নগ্ন লোভাতুর প্রাণ,
সন্ধ্যা হয়ে এল, গাই সকলি সকাল হবার গান।