হাতে কিছু জল আছে, তোমাকে ভিজিয়ে দেবার,
আকাশে কিছু বৃষ্টির ছায়া, মেঘেদের আড়াল করার।
তোমার তরে থমকে দাড়িয়ে দক্ষিণের মেঘ, দেখে ভেজা শরীর।
আজ, কি কাব্য হবে? জল, বৃষ্টি, মেঘ, না তুমি না নদীর।
তোমার ঠোঁটের জলে যখন ভিজিয়েছিলাম ঠোঁট,
উষ্ণ কিছু প্রশ্ন নিয়ে, জিভে পেলাম চোট।
দিন উপোষী হল তবে, ঠোঁটে বাড়ে জ্বালা,
পুরনো তৃষ্ণায় নতুন গন্ধে বুজে আসে গলা।
ঠোঁট ভেজালাম, ঠোঁট ডুবালাম, ঠোঁটের কামের জলে,
শীতল জলে, জিভের তলে, উষ্ণতা বেড়েই চলে।
উষ্ণতা শুধু ঠোঁটেই নয়, চিবুক, চোখে, চুলে,
শীতল হবার মেঘ গুলো আজ, আকাশ রেখেছে খুলে।
উপোষী দিন শান্ত হবে, বেলা গেলে নিভে,
মেঘ ঘুরছে, বৃষ্টি ঝরছে, তোমার আমার জিভে।
তোমার আকাশ, মেঘ, বৃষ্টি, দেখব সারাদিন
উষ্ণ কিছু প্রশ্ন নিয়ে খুলে রেখেছি সব দূরবীণ।  
শেষঅবধি হার মেনে যায়, তোমার ঠোঁটের জল,
আমার জিভ খুঁজে পেল তোমার জিভের তল।