কোথায় খুঁজব আমায় ?
আমি আজ নষ্টলোকের নাগরিক।
নৈঃশব্দে নিষ্পত্তি হল সন্ধ্যার প্রার্থনা।
কিশোরীর গাঁয়ে গজিয়ে উঠা শতাব্দীর উপন্যাস খুলে,
ব্যর্থ হল কবিতার শব্দমালা,
নষ্টশব্দের ফষ্টি নষ্টিতে মুষড়ে আছে,
কিশোরীর যুবতী হওয়ার বাসনা।
নির্ঘুম রাতের চাই একটু ঘুম,
নাগরিক ক্লান্তিতে মাতাল বিলাসিতার ধুম,
কত বর্ষপঞ্জিকার কত যৌবন পেরিয়ে যাবে সময়ে,
নষ্টলোকের নাগরিক সখ্যতায়,
বিষমাখা কিশোরীর স্তন বৃন্ত খুন হবে আমার স্পর্শের ভ্রূণ।
ক্ষয়ে আসা জীবনে অনুভব খুঁজে কিশোরীর বুকে,
নাগরিক নিঃশ্বাসে মাত্রা কমে আসে।
আজ আমি নষ্টলোকের নাগরিক,
আমাকে ধোঁয়ার, আকাশের কোন জল নেই,
প্রণয়ীর অস্পষ্ট বুকে কোন রোদ নেই।
আমি নষ্টলোকের নাগরিক,
নষ্টতে ভরা আমার আবাসিক।