আমাকে সঙ্গে নাও নদী।
কোন পাহাড়ের দেশ ছেড়ে এসেছ?
যাবো নীল দিগন্তে, অস্তে যেথা গোধূলি খেলা করে।
মরুর কাঁটার শাসন, মানছি না আর,
ভ্রান্ত রোদের নীচে, বাস্তুহারা হয়ে যেটুকু জমি পেলাম,
তা ধুয়ে দাও। বন্যায় ভাসিয়ে দাও।
রুগ্ন ভগ্ন সমাজে, কলঙ্কের সুর বাজে, মাটির প্রতিটি ভাঁজে,
দাঁড়িয়ে আছি, কলঙ্কের কংকালে লেপে থাকা
কালস্রোতের কালিমায় স্পষ্ট নিশ্বাসের মিথ্যে আহ্বান,
অলীক জীবনে উঁকি মারে।
চোখের জল চোখেই শুকিয়ে গেছে,
স্বপ্ন দেখার আলো নিভে গেছে কভে!
তোমার ঢেউ ভাঙা ঠান্ডা ছায়া শরীরে,
মিলিয়ে যাব নদী,  আমাকে সঙ্গে নাও,
আমি শুদ্ধ হব, আমাকে পুণ্য স্নান দাও।