আকাশ দেশে রংধনুতে, তোর যদি কোন রং থাকে?
একটুকু দিস, ও রং টুকু, ব্যস্ত কিছু সময় ফাঁকে।


গভীর কালো মেঘের দলে কোন রঙটি তোর রাখা?
আমার তুলি স্বপ্ন বুলিয়ে শান্ত কোলে শিষ্ট আঁকা।


এই পুজোতে আমার তরে মাখবি কি রং হোলি খেলে?
আসব আমি তৃষ্ণা নিয়ে, তুই যেমন ছিলি, তেমন পেলে?


সবুজ দেশের সোনা রোদে তুই যদি রঙ্গিন প্রজা হতি,  
রঙিন্ ফুলে, মন খুলে, আমি হতাম তোর প্রজাপতি।


সোনার কাঠি রুপার কাঠি তোর মাথায় রেখে ঠেকে,
আঁধার ঘন রাত্রিতে জ্যোৎস্না চোখ দিয়ে চাঁদ দেখে।


শীত সকালের শীতের রং মন যদি চাই গায়ে মাখিস,
বৃষ্টি দিনে বাদল হাওয়ায় মাদল সুরে আমায় ডাকিস।


চোখের কোনের স্বচ্ছ জল শিয়র পানে ছড়িয়ে,
আপন শোকের সত্যি মিথ্যা বুকে রাখিস জড়িয়ে।


জীবনের কোন রং চাস কি, সবই পাবি আমার কাছে,
দুঃখ সুখের রঙে রাঙ্গা, জগৎটা আমার আজো আছে।