গতকাল বৃষ্টি ছিল,
তোমার হাসির কল্লোলের মত,
ভেবেছিলাম দু’জনেই উষ্ণ হয়ে ভোর খুঁজব।
তৃষ্ণার দুপুরের আলোতে মেঘের জড়াজড়িতে,
সোমশুভ্র সাগর ধারে, সবকিছুই বন্ধ।
বৃষ্টিশেষে আকাশ অমল হলে,
তোমার মানচিত্রে থেকে উঠে খুঁজে নিই সভ্যতার প্রাচীন ইতিহাস।
কাব্য বিরতিতে তুমি ছিলে স্থির, নির্বাক,
সভ্যতার সিঁড়িতে ধুলো মাখা পথ,
স্বাদহীন প্রিয় মন-চোখ-চুল-ঠোঁট,
তোমার মানচিত্র জুড়ে মেঘের একটানা বজ্রপাত।