সেই চোখে দেখেছি কত বিশ্বাস, কত মায়া,
ছায়া ছায়া পর্দার অবয়বে সিক্ত অনুরাগ।
জীবনের প্রতিচ্ছবি অবিরাম,
সংসারের উপাদান, অকারণে কথা, ছোট ছোট অভিমান।
দুই পাপড়ি মিলে দুরন্ত মলাটের ভিতর
জমাটবদ্ধ কতটা আবেগ!
ভালোবাসার ছায়া এঁকে সেই মায়ায় ভুলে গেছে যাবতীয় লেন-দেন।
সেই চোখের মুগ্ধ আলোকে দাবী আছে, জল আছে,
দিবানিশি স্নেহ-ছোঁয়ার আবেদন আছে,
পূর্ণতা লাভের বীথিকা আছে।
সেই চোখ দেখে থেমে যায়, কেঁপে উঠে মন,
এলোমেলো শব্দেয় বক্রতা পেয়ে বসে,
আড়ালে আড়ালে চলে শূন্যতা পূরণ।