অল্প অল্প হারতে হারতে
নিজ পরিচয়টুকু ভুলতে বসেছি,
রণাঙ্গনে,এতটুকু সময়ে যা শিখেছি,
একলা চলার যুদ্ধে আমি,
শুকনো পাতার মর্মর নিনাদে আজো শুনতে পাই
অচেনা সমরাস্ত্রের বারুদের ঝাঁঝাল গন্ধ।
বাদুরের গভীর সঙ্গমে মাতাল হয় প্রতিমার অস্তিত্ব,
বাউন্ডুলে প্রেমিকের ভালোবাসার গাঢ়ত্বে,
অভিমানে মিলে গেলো গোধূলির রং,
তোমাকে খুঁজি আমি, একলা চলার যুদ্ধে।
নাকি, বারুদের গন্ধে বিলীন হওয়া যুদ্ধ খুঁজে তোমাকে, আমাকে।
অনেক গোধূলী দেখেছি, দেখেছি গোধূলির রং,  
তোমার গোধূলীটা ভিন্নতা এনেছিল তোমার নীলিমায়।
অসহায় আকাশের এ প্রান্ত থেকে ও প্রান্তে সন্ধি করে ধ্বংস করে দিনের আলো,
সন্ধ্যা তোমার হাতের মুঠোয়,
সূর্য ব্যবচ্ছেদ করে এনেছ জ্যোৎস্না,
আসলে সবকিছুই কোন না কোন রনাঙ্গনে সৃষ্ট।
তাজা ফুল নির্যাস দিতে যুদ্ধ করছে জীবনের সাথে,
চাঁদ তার জ্যোৎস্না দিতে সংগ্রাম করছে সূর্যের সাথে,
আমি ঠিক তেমনই রণাঙ্গনে ছিলাম, আছি, থাকব
যেমনটি না হলে তোমার সামনে দাঁড়ানো যায় না।