মুলতুবী রেখেছি যত ধ্যান,
ক্ষণিকের দাবী নিয়ে পৃথিবীতে থাকতেই হবে,
জীবনের প্রয়োজনে জীবিতের অভিনয়ে,
মিছে মিছি যত তপস্যা।
আমি জেগে আছি,
জেগে থেকে সারারাত বন্দনা করি,
দিবসের ঈর্ষা নিয়ে ফিরিয়ে দেয় যা কিছু,
শুধুই নিজেকে শুদ্ধি সমর্পণ।
আজ আমি অসহায়,
রক্তের আপোসে নীল ধুয়ে যাবে।
শহরের নির্বিকার সড়ক বাতিগুলো
আপোষহীন হয়ে নক্ষত্রের নীচে ঠাই দাঁড়িয়ে।
ভোরের আলোর সংবাদ ভোরের আগেই থেমে গেছে,
শুধু ছুটে চলছে নির্বিকার সময়ের স্রোত।