১)
এখনো তোমার কিছু স্মৃতি নিয়ে জীবনের সামনে দাঁড়ায়,
দিকভ্রান্ত হয়ে আঁধারে নরম আলো খুঁজে,
ঠকিয়েছি জীবন।


২)
সাধ ও সাধ্যের সীমানা ছাড়িয়ে অনেক দূরে তুমি,
ভুল করে স্বপ্ন দেখেছি,
স্বপ্ন পোড়া জীবনে আজ বিবর্ণ বিকেল, মূমুষ চারিপাশ,
শোকও আজ নিস্তব্ধ এখানে,
স্মরণ উত্সবে তোমাকে নিয়ে কাড়াকাড়ি কেবল,
নির্বাসিত আমি, নিরুত্তাপ কঠিন এক পৃথিবীতে অন্তহীন কারাবাস।


৩)
তোমার শরীরে আজ গোলাপের গন্ধ,
আমার শরীর জুড়ে শুধু ক্ষুধা আর তৃষ্ণা,
একদিন তোমার বুক-মুখ ফাটবে, ফাটবেই
আমার বুকেতে তোমার জীবন, আজীবন কাটবে, কাটবেই।


৪)
শুনেছি অনেক লাজুক হয়েছ তুমি,
সবার স্বপ্নে অস্বপ্নে দাঁড়িয়ে যাও যখন তখন,
তবে, আমার নিঃশ্বাসে কেন তুমি দীর্ঘশ্বাস হও?


৫)
রাতের অন্ধকারে কিংবা ভোরের মায়াবী আলোয়,
আমি দু হাতে বাড়িয়ে দেব, নীল আকাশে,
এতটা বিবর্ণ কেন আজ তবে, অন্তিম দিনে,
আমার ভোরটা কেন আজ এতটা ফ্যাকাসে!