তোমার শিরা ধমনীতে
জেগে আছে তীব্র হিমবাহ,
আজ এতো অভিমান কেন? মেয়ে
গোধূলি বিলাসে সারারাত ধরে,
চাঁদের গর্ভ ভরেছে রুপালি আলোয়,
মান ভাঙ্গবে, মান ভাঙ্গবে,
অপেক্ষা, শুধু অপেক্ষায়,
বহুদিন হল, রাত গেল, দিন গেল
নিদ্রার দায়ে পড়ে, ঝড় গেল, জল গেল।
যুবকের লং মার্চে শুনি দিগন্ত জয়ের ধ্বনি,
হৃদয় ভেঙ্গো না, অভিমান নয়,
কাছাকাছি থাকো, চুপ করে থাকো,
ঝর্ণার বুকের পাথর সরিয়ে জলধারার মত ঠাণ্ডা হও,
টিপ দেবে তুমি, কপালে
লাল নীল টিপ।
কদম দিবে তুমি খোঁপাতে,
সত্য রয়েছে, ভালোবাসা রয়েছে,
কোথাও কোথাও বনে ও পাহাড়ে।
কোনো ক্ষমা নেই, জানি কোন ক্ষমা নেই,
নিজের উপর নিজের বিচার নেই,
আমি ভালো নেই, আমি ভালো নেই।
তিনদিকের জল ঘিরেছে চারিদিক,
আমারও শুখা মরসুমে ঝরাপাতাদের মত
আত্মাহুতি দেয়ার মত অভিমান নেই,
তবে দাবানলে অঙ্গার হয়েছি, হারিয়েছি প্রেম,
তাই যতই অভিমান কর, অভিমান হারিয়েছি।