আমি কেন ছন্নছাড়া হব?
তেলাপোকা, উইপোকার মত জীবন!
আমি স্বচ্ছ, সবকিছু কি তাই আমাকে ভেদ করবে!
এই পৃথিবীই আমার চারণভূমি,
আকাশ পাড়ি দিয়ে আমার কি হবে,
আমি আমার মত করে আজো ভুমিকে জানতে পারলাম না।
যে চোখে মানুষ অবারিত আকাশ দেখে,
তার স্বপ্ন ডানা মেলে চির শূন্যতায়।
মানুষের কল্পনার অস্তিতেই পৃথিবীর পরিধি,
সময়ের বাঁকে ইতিহাস তৈরি করে,
এইভাবে পড়ে থাকা নিশ্চুপ আকাশের নীচে অসহায় পৃথিবী,
চির শূন্যতা বুকে জীবনের হাহাকার,
রোদের লোভ দেখিয়ে সমবেত মেঘ,
বিশুদ্ধ আলো থেমে আছে আকাশের বুকে,
চাঁদের কলঙ্ক ছেয়ে গেছে পৃথিবী,
সভ্যতা আজ অসুখে কাতর হয়ে আছে,
জানোয়ারের মত হিংস্র না হলে কেউ সম্মান পায় না।
মাটির মানুষ মাটির বুকে মাটির মত হয়না।