সভ্যতার মুখে ম্লান হয়ে আছে নৈতিকতা,
দুর্নীতি আর দুর্নীতি ক্রমাগত সমাজের অস্থিমজ্জায় অঙ্কুরিত হচ্ছে,
লোভী কীট পতঙ্গের মত রাজনীতিবিদ,
পরিবারতন্ত্রের খোঁয়াড়ে বন্ধি প্রিয় স্বদেশ।
নাশকতা, পাশবিকাতার অক্ষয় বিষাদে জর্জরিত জনগণ,
ক্রীতদাস হয়ে পড়েছে সারভৌমত্ব,
রূপকথার রানীরা করেছে স্বাধীনতার বস্ত্রহরণ,
মানচিত্র খেয়েছে গো-কুমার,
লজ্জা নিবারনের শেষ অংশটুকুও রাখেনি।