এক।
রাতই ভালোভাবে জানে, কেন প্রদীপ জ্বালাই,
চরম শৈত্য জানে, কখন তোমার উষ্ণতা খুঁজি।


দুই
আমি প্রতিদিন হারতে চাই,
আমি প্রতিবার হারতে চাই,
এই পৃথিবীর ইতিহাসে পরিচিত হব সর্বসেরা পরাজিত মানব,
তোমায় নিয়ে আমার কাব্যগুলো, আমাকে পরাবে পরাজিতের শৃঙ্খল,
তোমাকে নিয়ে আমার কবিতাগুলো ঢেকে রাখবে আমার সমাধি।
এখন পারিনি, তবে সেদিন পারব।
আমার সমাধির বুক ছিঁড়ে বেড়ে উঠা অনুভূতি গুলো
তোমার দিকে যেদিন নিষ্প্রাণ ভাবে তাকিয়ে রবে,
তুমি সমাধির দিকে তাকিয়ে অনুভব করবে,
পরাজিত হওয়ার মাঝে আমার বিজয়ী আনন্দ।
দহনের মেঘে ঢাকা আকাশের নীচে শুয়ে আমার সমাধি,
শতাব্দী শতাব্দী ধরে তোমাকে পোড়াবে,
সুখের নীলিমায় জমিয়ে রেখেছিলে যে সুখ পাথর,
তোমার বুকের মাঝে চেপে বসবে,
তোমাকে চাপা দেবে না।
যে বিছানা পেতেছি বিরহী অনলের,
ভূলে যেও, না হয় পোড়াবে তোমায়, আমার বুকের ক্ষত।
আমার কোন অভিমান নয়, ভালোবাসায় পুড়ে অঙ্গার হয়েছি,
চাইনি এক ফোঁটাও চোখের জল,
পরাজিত কবি হয়েছি শেষ প্রাণের বেলা শেষে,
মুছে নিও ভালোবাসার শেষ চিহ্ন।