১)
কাব্যের প্রথম থেকে শুরুতে তুমি,
নাম ভূমিকায়ও,
চোখ বুলিয়েছ তুমি, একটি বারও।


২)
ভয় হয়, তোমার ভেতর থেকে কিভাবে বের হই,
ঐ কারাগারই হোক আমার যাব্বজীবন,
দাঁড়ি, কমা, বাদ দিয়ে শুদ্ধতার বাঁধন।


৩)
বুঝবে কি আমার মর্মার্থ?
আমি কি কখনো ছিলাম না যথার্থ?


৪)
এখনও আছি আগের মত,
দিন শুরু, তোমার চিঠিতে চোখ বুলিয়ে,
এক কাপ চা, সাথে ধূমপান,
এলোমেলো, ছন্নছাড়া, জীবন অনিশ্চয়ে।


৫)
দহন, দাবানল, নাকি দ্রোহ, নাকি অগ্নিবল ?
তোমাদের চোখ, কাটাবে কি একলা থাকার শোক,
হৃদয়ের খোঁজে, দু’চোখ বুঝে, বেহিসেবি মন,
অগোছাল, এলোমেলো, বিবর্ণ যোগ-বিয়োগ।