বিবাহ, নাকি বিভীষিকা ?
যত্ন করে খুঁজে বেড়াও কার অনামিকা?


সুখ খোঁজ? কার নরম বুকে,
নির্বোধ কি তুমি! সে রাখবে তোমায় চরম সুখে!


সুর্যালোকে বাসরে অস্বস্তি,
পৈশাচিক তৃষ্ণায় উম্মাদ প্রাসাদ থেকে বস্তি?


তৃষ্ণা, কিসে? কোথায় হবে জলপান?
আকণ্ঠ ডুব দিয়ে, মনে কর, পাবে কি সমাধান?


কাছে টেনে নিয়ে বিবর্ণ প্রজাপতি,
প্রথম ভোরে বিছানা হাতরিয়ে কেন দেখ, সে কি সতী?


মূর্খ! ভালবাসতে শেখনি,
উদ্ভ্রান্ত উম্মাদ, নিজেকে কখনো মনের আয়নায় দেখনি?