যতবার নিজেকে ফিরিয়ে নিই,
অসহায় হয়ে উঠে আমার প্রতিটি নিঃশ্বাস।
বেঁচে থাকার অপর নাম জীবন নাকি প্রেম,
নিঃশ্বাসে-প্রশ্বাসে, গভীর বিশ্বাসে,
দিন রাতের এই খেলায়,
ছুটছে কারা? কার বুকেতে পদতল?
যুগ যুগ ধরে রক্ত বয়ে বেড়ায়,
লাল রক্তের অপর নাম মাঝে মাঝে নীল হয়, সবুজ হয়।
প্রাণ-পাখি নিয়ে কেউ শংকিত নয়,
যে আমি তুমি ফিরে যাব অন্য পৃথিবীর কোনো ঠিকানায়,
নিজেরই বৃত্তে পড়ে থাকবে জীবন-প্রেম সব,
ভিন্ন আবরণে বসবাস হবে কই?
তোমার-আমার কি কোন সহবাস হবে সেই জীবনে?
বিধাতা জেনে গেছে তোমার আমার গোপন ব্যথা,
দ্বিধা, সংশয় কোনটাই নয়,
ভুল করে কেউ পৃথিবীতে আসে না,
তুমি-আমি না জেনেই এসেছি,
এভাবেই আসবে সবাই, গড়বে সংসার চোরাবালির আস্রয়ে,
পৃথিবী থাকলে এইভাবেই চলবে জীবন-প্রেম,
এইভাবেই চলবে তোমার আমার মত মিত্রদর্শন।