একটা গোপন ব্যথায় হেসেছে নীল আকাশ,
যেমন করে তুমি হাসো,
বক্রতা এঁকে নিয়ে মুখে, ঠিক বাঁকা চাঁদের মত।
চাঁদের হাসিটা খুব উজ্জ্বল, তোমারটা!
তার চেয়েও বেশী কিছু।
ঠোঁটে ঠোঁটে কাঁপন জড়িয়ে যেমন তোমার আমার প্রেম হাসে,
বিশুদ্ধ অনুভুতি হৃদয়ে ডানা মেলে।
মধ্যবিত্তের হাসিতে তোমার আমার নীল দশক,
পথ এগুচ্ছে শতাব্দি দেখবে,
ভালবাসারা এখানে স্বর্গ খুঁজে,
অন্তহীন প্রশান্তিতে এসো তুমি,
গোপন ব্যথায় তোমাকে দেখব।
একটি নীল বিকেলে, নীল আকাশের নীচে,
একান্ত নির্জনে, সকল উষ্ণ অভিমান হবে মিছে।