আমার অস্তিত্ব বিলীন হবে,
কুৎসিত ও মূক অভিনেতার মত থাকতে চাইনা।
নিজেকে সুখি করে তুলতে প্রানপন দিনান্তর চেষ্টা,
আর কত এগোবো? জিজ্ঞেস করি আমার অস্তিত্বকে,
জীবনের সাথে সন্ধি করে করে ক্লান্ত আমার জীবন,
মাটির স্বাদ নিতে গেলে মাটি অপবিত্র হবে,
নিজের গাঁথুনিতে ক্ষীণ হয়ে আসে হৃদয়ের স্পন্দন।
শৈশব এর সুউচ্চ প্রশস্ত দেয়াল ভেঙ্গে,
নবজীবনের বন্দনায় কাতর হয়েছি,
শুদ্ধ হবার আগে মুগ্ধ হয়েছি,
হিংস্র হয়ছি নিজেরই অন্তরালে,
মনের অগোচরে করেছি অভিশাপ বহন,
আগুনের নেশায় মেতেছি,
বৃষ্টির আশায় প্রহর গুনেছি,
আমার অস্তিত্ব ভিজিয়ে রেখেছি মাতাল জলে।
আর কত সন্ধ্যা নামলে প্রাথনা পূর্ণ হবে?
বিশুদ্ধ জলে স্নান হব, শুদ্ধ হব স্বর্গীয় হাওয়ায়।