স্বপ্ন


এক চিলতে জমি, তার উপর সুবিশাল আকাশ,
রূপোলী মোড়কে ঢাকা ঈশ্বরের উপহার।
ক্ষত বিক্ষত জীবন ঘোরাঘুরি করে,
একটাই ঝলমলে ফানুশের আলোতে,
স্বপ্নই দেখে শুধু দু’চোখ ভরে।  


প্রশ্ন


কে প্রথম স্বপ্নে দেখেছিল পৃথিবী?
নর? নারী?
কে বানাবে? স্বর্গে প্রথম বাড়ী।
কে দেখেছিল প্রথম আকাশের রং?
নারী? নর?
ভালোবেসে কে করেছিল প্রথম, আপনকে পর?


তুমি


তুমি বললেই আলো হয়ে ছায়া,
ছায়া হয়ে দেয় শুধু আবছা মায়া!