এই শীতে না এলে আবারো গ্রীষ্ম পার করতে হবে,
খরা, খুব চারিদিক,
তুমি না এলে কিভাবে তৃষ্ণা মেটায়?
ফাটল ধরেছে হাতে পায়ে, ফাটল ধরেছে শস্য ক্ষেতে,
সারি সারি কালো ধোঁয়ারা ঢেকে দেয় তোমার আমার প্রেম,
তুমি না এলে যাচ্ছে সময় বৃথায়।


লাজলজ্জার বাঁধ ভেঙ্গে দিয়ে, চিনেছি তোমার অলিগলি,
কিভাবে ফিরে আসি বল?
চিলেকোঠার বারান্দাটায় একান্ত দু’জনে, বন্ধি হয়েছিলাম কত!
কেঊ কি জানে তা?
এখন তুমি কোথায় আছো, কেমন আছো?
সব নিশীথে, চুলের বেণী, সেই সাজগোঁজ, আছে কি আগের মত?


চোখের কাজল, ঠোঁটের লাল, লেপটে দিয়েছিলাম, মনে পড়ে?
যত্ন করে যন্ত্রণা দিলে না, রত্ন দিলে,
ভুল করেছি, ফল পেয়েছি, চোখ ভরে তা দেখে যাও,
তপ্ত হয়ে শীত ভুলে গেলে।
ভালোবাসতে চাই, তাই
অক্সিজেনের অভাব বুকে, জীবনটা মেপে নাও।


ভালবাসা দিতে হবে, ভালবাসা চাই,
না হলে খুন করব এইবারের শীতকে।