জীবন


সময় গলে গলে বয়সের বিস্তার,
মৃত্যুর প্রহর গুণে কত গ্রীষ্ম-শীত,
দিনে দিনে ক্ষয় হয় আয়ু,
জীবনকাল, কারো
সস্রম কিংবা বিনাস্রম দন্ডপূরনকাল,
দণ্ডশেষে স্তদ্ধ হয় বায়ু।


                    স্বপ্ন


চোখ বেয়ে কখনো নামেনা তোমার ছায়া,
চোখের ছায়ায় কেন দীর্ঘ হয় আলেয়া,
ঐ দু’চোখ কি যেন বোঝাল,
আমার ভিতরে বাহিরে বেজে উঠে,
অন্ধকারের আলোয় ফিরে যায় ছায়া।


                    ভাবনা


এতকাল ভেবেছি, দু’নয়ন মেলে
ছায়াময় আকাশ দেখে নেবে স্বপ্নাভ বাসর।
চাঁদের আলোক কণায়,
তোমার মায়াময় ফনায়,
শীতলতা নীরবতা আসে খুব কাছে,
মুছে যাবে সব ঘুম, ছুঁয়ে যাবে সব চুম,
শহরতলির যত অলিগলির পাছে।