মাঝ পথেই থেমে গেলে,
কিছুটা বিব্রত, কিছুটা অস্বস্তি নিয়ে।
যেখানেই যাও তুলোর বুনটে ধুসর মেঘ,
তোমার সাথে যাবে চিরকাল।
স্মৃতিরা ক্লান্তচরণে তোমার সদর খোঁজে,
কবে যে, সকালটা আবার সকাল হতে ফের শুরু হবে।
আরণ্যকের জন্মকথায় বিপন্ন হয়েছে জনারণ্য,
সকালের খোঁজে শীতার্ত সকাল,
বেলার দাবি মেটাতে, ঝরাল অকালের সবুজপাতা।
যেখানেই যাও, আমি সাথে আছি।
যত দূরে যাও, দাবী মিটিয়ে যাও।