১)
ভুল করে, শুদ্ধ করে, অন্তরে বাহিরে, এই শরীর , এই মন,
দেনা-পাওনার হিসেব ছাড়াই বিনিময় করেছি আমরা দু’জন।


২)
রক্তের ভেতরে কোন নীল রং নেই,
তারপরেও লেগে আছে গাঢ় কালকূটে রং,
বিষবৃক্ষের রং বদলেছে, বাড়ছে অজাচারের কোলাহল,
সন্ধ্যার শঙ্খে শাখার ধ্বনিতে,
অজাচার ব্যভিচার তুলেছে ফণা,
এখানেও খুঁজে বেড়াই স্বর্গদিগ নির্ণয়ের প্রথাসকল।