তোমার মানচিত্রে একটুকরো বসতি গড়তে চেয়েছিলাম,
স্বপ্নে ও সুখে আজন্ম নয়ন মেলে,
দেখার কথা ছিলো সীমানা, ভূপ্রকৃতি।
জীবনের এই ভূগোলটা বুঝতে কতইবা সময় দিলে?


নিত্যদিনের প্রণয়ে,অজানা সমর সময়ে,
বারবার ছোঁয়ার ইচ্ছে ছিল হাত বাড়িয়ে।


আমি এখনো দিক হারায়,
কিংবা বিদিক হই তোমার স্বেচ্ছাচারে,
অপেক্ষায় থাকি, কূলের এপারে দাঁড়িয়ে
বিদিকের অনিশ্চিত বাঁকে প্রহর বাড়ে।


নীল ঢেউয়ে এঁকেছি এক সর্বংসহা মোহ,
আমার পায়ের নিচে জেগে নিঃশব্দ বালুচর,
ভিজিয়ে দেয় বার বার উদাসীন চোখের জল,
গহিনে নিঃশব্দে শুনি আজো তোমার কণ্ঠ স্বর।


আমি নিঃশব্দে পেরিয়ে যাই মিথ্যে প্রেমের ছল,
তবুও বিষবৃক্ষের শিকড়ে নিয়মে দিচ্ছি জল।