১)
বে-হিসেবি মন নিয়ে আজীবন মেতে আছে মানব দল,
ঈশ্বরের হিসেব নিকেশ আগে থেকেই করা,
ঠাই দাঁড়িয়ে আছে শেষ জীবনের পথ,
অপেক্ষা পথ দেখায় না আগের মতন।


২)
আকাশ সাঁতরিয়ে আসা মেঘের দল,
বৃষ্টির লীলা খেলা সাঙ্গ হবে আজ,
দ্বিধা দন্ধে আজ দখিনা হাওয়া।