নিজের স্পর্শ


নিজের স্পর্শে কখন জেগে উঠব,
দেশটাকে মনে হয় নিজের অজান্তে থিয়েটার মঞ্চ বানিয়ে ফেলেছি।
আসলে নিজের স্পর্শ বলে কি কিছু আছে?
ভুলে গেছি কিভাবে ঘুমের মাঝে এপাশ ওপাশ হতে হয়।



হোয়াইট ওয়াশ


দীর্ঘ পাঁচ বছর পর পর গণতন্ত্রের বৃত্তাকারে ভ্রমণ,
তারাই পক্ষ বিপক্ষ, খেলাতে তারাই জয়ী,
পরাজিত জনগণ? সারাজীবন,
হোয়াইট ওয়াশ হয়ে রইলাম।