১)
কাঙালের খাতায় নাম লিখেছি বাঙ্গাল,
মানুষ হতে গেলে কি কোন ব্যাকরণ জানা লাগে?
ব্যাকরণ শিখতে আমার কোন আপত্তি নেই,
ভাবছি, মানুষ হওয়ার ব্যাকরণটা কী?
যেভাবে বাঙ্গাল হয়েছি কাঙ্গালের বেশে,
রাতারাতি ব্যাকরণ শিখে কিভাবে মানুষ হব?


২)
উল্টো পথে হাঁটছে সবাই, পেছন ফেলে দেশ,
উল্টো হবার নেশায় মেতে ধরছে উল্টো বেশ।