এখনো শরীরে – রক্তে, ধমনী শিরা উপশিরায়
উদ্দীপনা আছে বিক্ষুব্ধ হবার।
আমি কোন খেলনা নই,
আমার মনে ও মগজে নির্বাক হবার শক্তি আছে,
অহেতুক, অবিবেচক হবার কোন স্পৃহা নেই।
সংগ্রামের সময়ে নি:শব্দ অন্ধকারে,
তোমার প্রেম, জাগিয়ে তোলে দেশ।
অনাগরিক যন্ত্রনায় মিথ্যে রাজনীতি,
আকড়ে থাকে প্রতিদিনের সবুজ স্বপ্ন।
আমার কখনও মনে হয়নি,
তোমার জলে ভালবাসার সংজ্ঞা পাওয়া যাবে না।
উচ্চাবিলাসীর কাঁদা ছোঁড়াছুড়িতে,
আমি তুমি ঠাণ্ডা স্যান্ডউইচের কাঁচামাল হয়ে,
উৎকন্ঠায় আর কত দিন।
আমি কোন খেলনা নই,
তুমি কোন খেলার সাথী নও।
আমাদের অনূভবে, উপলব্দিতে
অবিবেকের মত আত্মসমর্পন করার ক্ষমতা নেই।