এই শহরে ঘুরে বেড়াচ্ছে একদল শিক্ষিত হায়েনা,
পৃথিবীর শুরুতে বানর রুপে আবির্ভূত,
এখন মৃত নগরী অথবা মৃত সমাজের শাসক।
আস্তাবলে লালিত পালিত হচ্ছে বিবেক,
এরপরও আমাদের ভালো থাকার মিথ্যে অভিনয়।
দৃষ্টি মেলবার সময় নেই,
ঘড়ির কাটা এদিক ওদিক করে,
দ্বিধাবিভক্ত হয়েছে বিবেকের সকল দুয়ার।
চেনা গন্ধে আজো ভেসে ওঠে ভুলে যাওয়া ইতিহাস,
মনে পড়ে গত শতাব্দীতেও সভ্যদের সভা হত। কবিদের কাব্য হত।
আজ বঙ্গোপসাগরের মনের পাড়ায়,
এই শহর মস্তক বিহীন লাশ।