নির্জন পথ খুঁজে খুঁজে আমি লোকালয়ের অনুসারী,
আমি ক্লান্ত, আমি তৃষ্ণার্ত,
নিষিদ্ধ মরুর মরীচিকায় তৃষ্ণা মেটায় আমার মত পথচারী।
আমার নিষিদ্ধ চরন সিদ্ধ হবে,
সিদ্ধ দু'হাত বিদ্ধ হবে,
বন্দি হব আপন ইচ্ছেয় হাতের মুঠোয়,
সন্ধি নয় তবে, বৈরাগীর মন্ত্র অন্তরে পাঠ করে,
একদিন নির্জনতা খসে পরবে জনতায়,
মিথ্যা ভুলিয়ে অবরুদ্ধ সাদার উপর কালো'র প্রলেপ মুছে,
প্ররোচিত অনুভূতির লাল নীল প্রতারকের  সাম্রাজ্যের
চিরস্থায়ী বন্দোবস্ত ধ্বংস করব।