ধাতব যোগ্যতায় কিভাবে কঠিন হতে হয়?
আমি জানি।
তোমার অভাব ও শূন্যতায় এই জানাটা কোন কাজে আসে না।
তোমার প্রয়োজনে আমার এই ধাতব অহংকারের ক্ষয়।
ভালবাসার সূচকে আমার শক্তিটা তোমাকে হার মানিয়েছে,
তবুও আমি পরাস্ত।
একজন চরমপন্থি না হয় তোমার সাজানো জগতে,
আজীবন পাশে চলুক পরাজিত হয়ে,
যৌক্তিক সমাজে চরমপন্থিরা অযৌক্তিক। যন্ত্রণাদায়ক তো বটেই।
একটু না হয় সয়ে গেলে!
চরমপন্থির সাথে সখ্যতায় কি এমন ক্ষতি হয়?
তার বৃষ্টিস্নাত আকুলতায় ভরা জ্যোৎস্নায়,
একাকী পথ চলায় তোমার জীবনে সে সঙ্গি হবে।
যদি বিদ্ধস্ত হও,বিভ্রান্ত হও না,
বিদীর্ণ হওয়া অসুস্থ সাজঘরে ভালবাসা ফিরে পাবার প্রার্থনায়,
চরমপন্থির অসংজ্ঞায়িত জীবনে আর কেউ নয়,তোমাতেই তার বসত।