এই পথ যদি হত কোন লোকালয়ের অন্ধকারে,
যদি ফিরে যেতে না হত এই রৌদ্রশহর ছেড়ে,
শুন্যতা প্রত্যাখ্যানে ঈশ্বরের অবয়ব স্পষ্ট হয়ে উঠেছে,তবুও
বিষণ্ন অন্ধকারে এই পথ শূন্য রয়েছে বলে,
খুঁজে না কেউ,অসহায় ভিন্ন পৃথিবীর বুকে সুগভীর শুন্যতা।
ঈশ্বরের এই বিশাল শূন্য-কোঠরে, দিনলোভী মানবের জীবনে,
প্রান স্পর্শের খোঁজে রোজ রোজ পায়চারী করে মৃত্যুদুত।
সত্যদ্রষ্টা হবার ইচ্ছে নেই কারো,
অপূর্ণতা জীবন নিয়ে পূর্ণ জীবন সমাপ্তি চাই সবাই,
নিরবে নিজেরই প্রয়াসে ঘুমন্ত জীবন ফাঁকি দিয়ে,
সর্বগ্রাসী শ্বাসে দিনের পর দিন নিজেকে হত্যা করে।