আকাশের রঙ বুঝি নীল?
আমি তুমি যে আকাশ দেখি, কত রঙ বেরঙ!
কি বলবে তাহলে? বহুরূপী আকাশ!
সারা রাতের স্বপ্নে জোড়া তালি দেয়া বর্ণহীন আকাশ দেখেছি,
আচমকা ঘুম ভেঙ্গে জানালায় আবছা আলো ছায়া আকাশ দেখেছি
দিগন্তের শরীর জুড়ে দেখেছি,অবসন্ন ক্লান্ত আকাশ।
তোমার ছোঁয়াতে এলো মেলো করিৎকর্মা সেজে,
দুপুর গরিয়ে শেষবেলায় যে আকাশ দেখেছি,সে আকাশ সুবিশাল।
রাত পোহালে যে আকাশের সন্ধান করি,কিংবা মধ্যরাতের কষ্টে,
ঘুম ঘুম হাওয়ায় কেঁপে যোগফল বের করি পঞ্চবটী লক্ষ্মণরেখার।
দলবেঁধে মেঘেরা যে আকাশ শিকার করে,
উল্লাসে মেতে উঠে তাতে বজ্র রেখা,
এভাবে দিন কাটে মহাকাব্যের আকাশ সন্ধানে,
চন্দ্র সূর্যের মিত্রতায়,
কাঠ-খড় আগুনের সংযোগে,
দগ্ধ মনের নীরব দহনে,
পুঁজির রং লাগা স্বস্তিক চোয়ালে,
নির্লিপ্ত শিকারী সেজে স্মৃতি আঁকড়ে,
শয্যায়, শান্তিনীড়ে, গুহা গাত্রে, জীবন যন্ত্রণার ছায়ার সন্ধ্যানে,  
তবু হয় না ভালভাবে আকাশ দেখা,
বোধের জন্মে, ভাবনার এপিঠ ওপিঠ খুঁজে-ফিরে নিঃস্ব হলেই
যেন আকাশ দেখার সমাপ্তি।