মাঝে মাঝে মনে হয়,
আমার পিঁপড়ার মত পা গজিয়েছে।
পিঁপড়ার মতো ছয় পায়ে চলছি। ভার বহন করছি।
যদি ধ্বংস হয়ে যায় মানুষের পদতলে,
যদি ঝড়ের রাতে চূর্ণ বিচূর্ণ হয় আমার প্রাসাদ,
কি হবে? কে জানে?
এই পৃথিবীতে অফুরন্ত চুম্বন,
যদি একটা চুম্বন জোটে,
মরে যেতাম, জেগে থাকা রাতের মতো।
খুন হয়ে যাই কখন, কে জানে?
আগুনে আগুনে ঝলসানো বায়ুমণ্ডল,
হাতের মুঠোতে মানুষের কামুক স্তর,
ঘুমিয়ে আছে ঈশ্বরের ইশারা,  
ছায়াও আজকাল খুনি হয়।
শহরের উল্লাসিত ফুটপাতে বিষন্ন ছায়া,
গৃহকোণে আজ  অন্ধকারের গোপন বিদ্রোহ,
লিপষ্টিক, নেইল পলিশ, তোমার টিপে নোংরা মাছির কোলাহল।
তুমি চুপচাপ সব মেনে নাও,
পারফিউমের বিষ তোমার কাছে চমৎকার মনে হয়,
তুমি মেনে নাও,
তোমার নরম বুকে শ্রেণীহীন সমাজের আমানুশের আঁচর।
কিন্তু তুমি মেনে নিতে পার না
আমার মুখে জেগে ওঠা সবুজ ঐশ্বর্য্য।