যে আগুনটি ছোবল দিল চিরসবুজের দেশে,
আমি সে আগুনের নাম দিলাম রাজনীতি।
আমাদের হৃদয়ের স্পন্দন, পতনে,
তোমরা বিষ্ময়ে বাকরুদ্ধ, কান পেতে রয়েছে,
তোমার ভারী দীর্ঘশ্বাসে ফুরিয়ে যাচ্ছে আমাদের নিঃশ্বাস,
স্বৈরশাসকের অপচ্ছায়ায় তোমদের আশ্রয়,
তোমরা মানুষ বুঝ না, ভোট বুঝ,
মানুশের ছাই ভস্ম হাতে নিয়ে তোমরা খেলছ সেখানে অবহেলায় ।
তোমাদের চোখে শান্ত সমুদ্রের বাণিজ্য,
অন্দ্ধকারের ভাষায় আর ক্ষমতার কামুক মানসিকতায়
পিতার জন্য, স্বামীর জন্য মিথ্যে শোকে আর কত দিন?